শেষ হলো মিউনাসের ৮দিনর নাট‍্যাৎসব

আনন্দ সংবাদ :মিউনাস কলকাতার একটি সুপরিচিত নাট‍্যদল ।তাদের নাট‍্যচর্চার ব‍্যপ্তি শুধু কলকাতার নয়, ছড়িয়ে পড়েছে সারা বাংলায় ,ভারতের বিভিন্ন জায়গায় এমনকি প্রতিবেশি দেশ বাংলাদেশেও। নিয়মিত নিজস্ব প্রযোজনা মঞ্চায়ন করার সাথে সাথে থিয়েটারের অন‍্যান‍্য কাজও মিউনাস করে চলেছে বিগত২০বছর ধরে ।

গত কুড়ি বছর ধরেই মিউনাস নাট্যোৎসব করে চলেছে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার নট‍্যদলের প্রযোজনা নিয়ে। এবছর ১লা ফেব্রুয়ারী থেকে ৮ই ফেব্রুয়ারী মুক্তঅঙ্গন রঙ্গালয়ে ৮দিন ধরে অনুষ্ঠিত হলো মিউনাসের ‘নাটকের উৎসব ২০২০’।
১লা ফেব্রুয়ারী প্রদীপ প্রজ্জলনের মাধ্যমে এই নাট্যৎসবের উদ্বোধন করেন বিশিষ্ট নাট‍্য ব্যক্তিত্ব ও বঙ্গপুতুল সংস্থার পরিচালক ডঃ শুভ জোয়ারদার ।বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নাট‍্যকার শ‍্যামল চন্দ্র, নাট‍্য পরিচালক চন্দন দাশ,নৃত‍্যশিল্পী চন্দ্রা কোলে বিশ্বাস ,নাট‍্য সমালোচক ইন্দ্রনীল শুক্লা এবং চিত্র পরিচালক পাভেল ।এনারা প্রত্যেকেই মিউনাসের এই দীর্ঘ পথ চলার প্রশংসা করেন।পাভেল বলেন,”২০০৭ থেকে পর পর আট বছর মিউনাস টানা ২৪ ঘন্টার নাট্যোৎসবের আয়োজন করেছিল যা বাংলা, ভারত এমনকি পৃথিবীর কোথাও হয়েছে বলে জানা যায়নি।” মিউনাসের ২টি নাটক সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার এবং বাংলাদেশর মোট ১৯টি নাট‍্যদলের ২১টি নাটক মঞ্চস্থ হলো। কোলাঘাট অন্কুরের ‘অঞ্জন ফিরে এসো’ নাটক দিয়ে শুরু হয় মিউনাসের ২০তম নট্যোৎসব । এছাড়াও অংশগ্রহণকারী দলগুলো ছিল-কলকাতা বঙ্গপুতুল,রবীন্দ্রনগর নাট‍্যায়ুধ ,জয়নগর এষণা ,দক্ষিনেশ্বর কোমল গান্ধার ,কসবা উওরণ ,দক্ষিণী থিয়েটার , কলকাতা নাট‍্যজন, চন্ডীতলা প্রম্পটার, বিভাব নাট‍্য একাডেমী , ইফটা ,ঐহিক ,ছন্দ ও মুদ্রা, সিউড়ী আত্মজ ,থিয়েটার চন্দননগর, শব্দ নাট‍্যচর্চা কেন্দ্র (বাংলাদেশ), খড়দহ থিয়েটার জোন ,কোচবিহার থিয়েটার ও থিয়েটার গ্রুপ ও থিয়েটার প্রসেনিয়াম ।প্রত্যেকদিন বহু দর্শক বিভিন্ন স্বাদের নাটক দেখতে মুক্ত অঙ্গনে ভীড় জমিয়েছিলেন ।

Please follow and like us:
0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *