বাজাজ অ্যালায়েন্স জেনারেল ইনস্যুরেন্স নিয়ে এল ‘হেল্থ ইনফিনিটি’

  • প্রতিদিনের ঘর ভাড়ার ভিত্তিতে স্বাস্থ্য বিমার বিমাকৃত রাশি বেছে নিন
  • বিমাকৃত অর্থের কোনও ঊর্ধসীমা ছাড়াই হাসাপাতালে ইন-পেশেন্ট চিকিৎসার সুবিধা
  • 1 বছর, 2 বছর বা 3 বছরের জন্য বিমা করা যেতে পারে

আনন্দ সংবাদ: ভারতের প্রথম সারির বেসরকারি সাধারণ বিমা সংস্থা বাজাজ অ্যালায়েন্স জেনারেল ইনস্যুরেন্স আজ ‘হেল্থ ইনফিনিটি’ প্রকল্পের সূচনা করল। এটি এমন এক স্বাস্থ্য বিমা পলিসি যা স্বাস্থ্য বিমার ক্ষেত্রে প্রথমবার সীমাহীন বিমাকৃত রাশি (সাম ইনসিওর্ড বা SI)-এর সুবিধা নিয়ে এল। এই বিমা প্রকল্পের মাধ্যমে আমাদের সংস্থা শুধু স্বাস্থ্যবিমাকে আকর্ষণীয়ই করে তুলতে চাইছে না, সেই সঙ্গে গ্রাহকদের এমন পরিষেবা দিচ্ছে যেখানে তাঁরা ক্রমশ বাড়তে থাকা চিকিৎসার খরচের যুগেও সাম ইনসিওর্ড বা এসআই-এর ঊর্ধসীমার চিন্তা না করেই উন্নতমানের চিকিৎসা পরিষেবা পেতে পারেন।

হেল্থ ইনফিনিটির অধীনে কোনও ব্যক্তি 3000 থেকে 50,000 টাকা পর্যন্ত হাসপাতালের দিনপ্রতি ঘর ভাড়ার ভিত্তিতে কভারেজের সীমা বেছে নিতে পারবেন। তার ভিত্তিতেই গ্রাহককে দিনপ্রতি ঘর ভাড়ার 100 গুণ টাকা পাওয়ার সুবিধা দেওয়া হয়। যদি দাবিকৃত অর্থের পরিমাণ ওই সীমা ছাড়ায় তা হলে 15%, 20%, বা 30% হারে কো-পেমেন্ট প্রযোজ্য হবে যে হারটি বিমা ক্রয়ের সময় গ্রাহক বেছে নেবেন। এই কো-পেমেন্ট বা গ্রাহকের তরফে প্রদেয় অর্থ মোট দাবি করা বিলের ক্ষেত্রে দিতে হবে না, এটি তখনই প্রযোজ্য হবে যখন দাবি করা অর্থের পরিমাণ ঘর ভাড়ার 100 গুণ অপেক্ষা বেশি হবে।

হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সম্পূর্ণ চিকিৎসা কোনও সাব লিমিট ছাড়াই এই বিমার আওতায় আসে এবং এই বিমা 1 বছর, 2 বছর বা 3 বছরের জন্য কেনা যায়। প্রস্তাবিত ব্যক্তির বয়স, বেছে নেওয়া হাসপাতালের ঘর ভাড়ার পরিমাণ এবং কো-পেমেন্টের কোন হার বেছে নেওয়া হচ্ছে- তার উপরে প্রিমিয়ামের পরিমাণ নির্ভর করবে। উদাহরণস্বরূপ একজন 40 বছর বয়সী ব্যক্তি যদি 10,000 টাকা দামের ঘর বেছে নেন তা হলে প্রিমিয়ামের পরিমাণ হবে মোটামুটি 14,600 টাকা।

হেল্থ ইনফিনিটি স্বাস্থ্য বিমা প্রকল্পের সূচনা করে বাজাজ অ্যালায়েন্স জেনারেল ইনস্যুরেন্সের এমডি এবং সিইও শ্রী তপন সিংঘেল বলেন, “আমাদের দৃঢ় বিশ্বাস পর্যাপ্ত কভারেজ-সহ একটি স্বাস্থ্য বিমা পলিসি ব্যক্তির আয়ু বাড়িয়ে দেয় এবং সেই বিশ্বাসই বিমা পরিষেবার ক্ষেত্রে বিভিন্ন উদ্ভাবনে আমাদের চালিকাশক্তি। যেহেতু হঠাৎ কখন জরুরি চিকিৎসা পরিষেবার দরকার পড়বে তা আগাম আঁচ করা সম্ভব নয়, তাই চিকিৎসার জন্য কখন, কত টাকার দরকার পড়বে- তা আগে থেকে অনুমান করে বিমা বেছে নেওয়াও কঠিন। হেল্থ ইনফিনিটি-র মাধ্যমে আমরা এইসব জটিলতা দূরে ঠেলে আমাদের গ্রাহকদের জন্য বিমা শিল্পের ক্ষেত্রে প্রথমবার সীমাহীন বিমাকৃত রাশির সুবিধা নিয়ে এসেছি যা তাঁদের প্রকৃত অর্থেই অসীম যত্ন ও নিরাপত্তা দেবে।”

হেল্থ ইনফিনিটির আওতায় পড়ছে হাসপাতালে ভর্তি হওয়ার আগের 60 দিনের চিকিৎসা বাবদ খরচ, হাসপাতাল থেকে বের হওয়ার পরে 90 দিনের স্বাস্থ্য সংক্রান্ত খরচ, প্রতিবার হাসপাতালে ভর্তি হওয়ার সময় 5000 টাকা পর্যন্ত অ্যাম্বুল্যান্সের খরচ এবং পলিসি নথিতে উল্লিখিত ডে- কেয়ার পরিষেবারগুলির খরচ। পলিসির শর্তাবলীর ভিত্তিতে সংস্থা ওয়েলনেস ডিসকাউন্ট, ফ্যামিলি ডিসকাউন্ট বা দীর্ঘমেয়াদী পলিসি ডিসকাউন্টের সুবিধাও দিতে পারে।

এই পলিসির মাধ্যমে আপনি আপনার জীবনসঙ্গী বা সঙ্গিনীর জন্য, নির্ভরশীল সন্তানের জন্য এবং বাবা-মায়ের জন্য প্রতিজন সদস্যদের বয়সের ভিত্তিতে প্রিমিয়াম দিয়ে পৃথক ব্যক্তিগত বিমাকৃত রাশির পরিমাণও বেছে নিতে পারেন। এই বিমা কেনার বয়ঃসীমা হল 18 বছর থেকে 65 বছর এবং নির্ভরশীল সন্তানের বয়ঃসীমা 3 মাস থেকে 25 বছর পর্যন্ত। আগে থেকে থাকা রোগের ক্ষেত্রে 36 মাসের পর থেকে বিমার সুবিধা মিলবে। হেল্থ ইনফিনিটির অধীনে টানা তিন বছর বিমা চলার পরে প্রিভেন্টিভ হেল্থ চেক আপের সুবিধা পাওয়া যাবে। পরিচ্ছন্ন আবেদনপত্রের ক্ষেত্রে 45 বছর পর্যন্ত কোনও আগাম স্বাস্থ্য পরীক্ষারও প্রয়োজন নেই।

প্রসঙ্গত

দাবিকৃত অর্থের পরিমাণ নির্ধারিত ঘর ভাড়ার পরিমাণের সীমা ছাড়ালে গ্রাহকের প্রদেয় অর্থের পরিমাণ কত হতে পারে তার উদাহরণ চিত্রণ:

অমিতবাবু 5000 টাকা মূল্যের ঘর ও 20% কো-পেমেন্টের ভিত্তিতে বিমা করিয়েছেন। তাঁর একটি দুর্ঘটনা ঘটল এবং হাসাপাতালে ভর্তি হয়ে খরচ হল 750,000 টাকা। তিনি হাসপাতালে 4000 টাকা ভাড়ার ঘর বেছে নিয়েছিলেন, যা তাঁর ঘর ভাড়ার সীমার মধ্যেই পড়ে।

বিমার শর্ত অনুযায়ী পূর্ব নির্ধারিত ঘর ভাড়ার 100 গুণ পর্যন্ত খরচে কোনও কো-পেমেন্ট লাগবে না যা অমিতবাবুর ক্ষেত্রে হল 500,000 টাকা।

500,000 টাকার উপরে খরচ হওয়ায় অতিরিক্ত 250,000 টাকার উপরে অমিতবাবুকে 20 শতাংশ কো-পেমেন্ট করতে হবে।

বিমা প্রদানকারীর প্রদেয় অর্থ হবে 7 লক্ষ।

খরচের বিবরণ

প্রদেয় অর্থ

বেছে নেওয়া ঘর ভাড়া- 5000। তার 100 গুণ = 500,000

5,00,000

5,000 টাকা ঘর ভাড়ার 100 গুণ অপেক্ষা অতিরিক্ত খরচের পরিমাণ

2,50,000

250,000 টাকার উপরে বিমা কো-পেমেন্ট হার (500,000 টাকার চেয়ে বেশি চূড়ান্ত গ্রাহ্য অর্থের উপরে)

20%

250,000-র উপরে প্রদেয় বিমা কো-পেমেন্ট

50,000

বিমা প্রদানকারীর মোট প্রদেয় অর্থ

7,00,000

Please follow and like us:
0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *