দ্য বেঙ্গল এর নবতম কান্ডারী যোগেন চৌধুরী ও গৌতম ঘোষ

আনন্দ সংবাদ: কলকাতার সুপরিচিত এনজিও দ্য বেঙ্গল এর প্রেসিডেন্ট এর পদে আসীন হলেন প্রখ্যাত শিল্পী যোগেন চৌধুরী। সদ্যপ্রয়াতা লেখিকা নবনীতা দেবসেন ছিলেন প্রাক্তন প্রেসিডেন্ট। স্বনামধন্য চিত্রপরিচালক গৌতম ঘোষ নিযুক্ত হলেন ওয়ার্কিং প্রেসিডেন্ট হিসাবে।

“বিভিন্ন সামাজিক সচেতনতামূলক কর্মসূচীর মাধ্যমে ‘দ্য বেঙ্গল’ একটি পরিচিত নাম হয়ে উঠেছে। সমাজের বিভিন্ন স্তরে এর কর্মকান্ড ব্যাপৃত। বাংলার সাংস্কৃতিক ভাবধারা বজায় রাখার প্রচেষ্টা ও সমানভাবে করে চলেছে এই স্বেচ্ছাসেবী সংস্থা। বিশেষত প্রবীণ নাগরিকদের জন্য কলকাতা পুলিশের সঙ্গে যৌথ উদ্যোগে পরিচালিত ‘প্রণাম’ প্রকল্পটি এখন যথেষ্ট সুবিদিত। বর্তমানে এর সদস্য সংখ্যা ১৭০০০ এর অধিক”, জানালেন ‘দ্য বেঙ্গল’ এর সেক্রেটারি জেনারেল সন্দীপ ভূতোড়িয়া।

প্রাক্তন প্রেসিডেন্ট তথা প্রসিদ্ধ সাহিত্যিক সুনীল গাঙ্গুলির স্মৃতিরক্ষার্থে ‘দ্য বেঙ্গল’ এর অনবদ্য একটি প্রয়াস হল “দ্য সুনীল গাঙ্গুলি মেমোরিয়াল অ্যাওয়ার্ড”। নব্য বাংলা সাহিত্যে যাদের অবদান অবস্মরণীয় তাদের স্বীকৃতি স্বরূপ এই পুরস্কার দেওয়া হয়।

সমাজ সংস্কারে স্থিরসংকল্প, বাংলার বিশিষ্ট ব্যাক্তিবর্গকে একত্রিত করে ২০০৮ সালে প্রভা খৈতান ও পরিতোষ সেন যৌথ উদ্যোগে ‘দ্য বেঙ্গল’ এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। শিক্ষাক্ষেত্র, শিল্প, কলা, সাংস্কৃতিক জগতের প্রতিষ্ঠিত ব্যাক্তিবর্গ সদস্যপদে রয়েছেন।

বর্তমানে চেয়ারম্যান পদে রয়েছেন হরি মোহন বাঙ্গুর। বোর্ড মেম্বাররা হলেন বিক্রম ঘোষ, চুনী গোস্বামী, ডোনা গাঙ্গুলি, ডঃ মনজুর আলম, নয়নতারা পালচৌধুরী এবং ঊষা উত্থুপ। কমিটির অন্যান্য সদস্যপদে রয়েছেন,- অনিরুদ্ধ রায় চৌধুরী, আনন্দী ঘোষ, অরিন্দম শীল, অগ্নিমিত্রা পল, কে জাভেদ ইউসুফ, জুন মালিয়া এবং এষা দত্ত।

Please follow and like us:
0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *